বিদেশ থেকে টাকা পান? ১ অক্টোবর থেকে FEMA-র নতুন নিয়ম, Freelancer-দের জানা দরকার

ফাইন্যান্স ভিশন
By -
0
ফাইন্যান্স ভিশন- অক্টোবর ০৬, ২০২৬

বিদেশি ক্লায়েন্ট বা সংস্থার কাছ থেকে টাকা পান? তাহলে ১ অক্টোবর ২০২৬ থেকে কার্যকর হওয়া FEMA-র নতুন নিয়ম আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। নতুন নিয়মে বিদেশে পরিষেবা প্রদান করে আয় করা ব্যক্তি ও ব্যবসার ক্ষেত্রে Export Declaration Form বা EDF সংক্রান্ত reporting-এর বিষয়টি আরও গুরুত্বপূর্ণ হয়েছে।


নতুন Foreign Exchange Management (Export and Import of Goods and Services) Regulations, 2026 ১ অক্টোবর ২০২৬ থেকে কার্যকর হয়েছে। এর ফলে বিদেশে পরিষেবা রপ্তানি করা ব্যবসা, freelancer, consultant, IT service provider এবং অন্যান্য service exporter-দের বিদেশ থেকে পাওয়া আয়ের তথ্য নির্দিষ্ট নিয়মে ব্যাংকের মাধ্যমে report করতে হতে পারে।


কারা এই নতুন নিয়মের আওতায় আসতে পারেন?

মূলত যাঁরা ভারত থেকে বিদেশের কোনও ব্যক্তি বা সংস্থাকে পরিষেবা দেন এবং তার বিনিময়ে বিদেশ থেকে payment পান, তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রাসঙ্গিক হতে পারে।

  • Freelancer
  • Consultant
  • IT বা software service provider
  • Digital marketing agency
  • Online service provider
  • বিদেশি client-এর জন্য কাজ করা professional
  • কিছু content creator বা influencer
  • বিদেশি platform-এর মাধ্যমে service income পাওয়া ব্যক্তি বা সংস্থা


তবে শুধু বিদেশ থেকে টাকা এলেই সেটি automatically service export হয়ে যায় না। লেনদেনটি FEMA-র অধীনে export of services হিসেবে গণ্য হয় কি না, সেটি গুরুত্বপূর্ণ।


EDF কী?

EDF-এর পুরো নাম Export Declaration Form।

নতুন নিয়মে service exporter-কে export করা পরিষেবার সম্পূর্ণ value ঘোষণা করার জন্য EDF জমা দিতে হতে পারে। অর্থাৎ বিদেশি client-কে পরিষেবা দেওয়ার বিনিময়ে কত টাকা পাওনা হয়েছে, সেই export value নির্দিষ্টভাবে declare করতে হবে।


একই মাসে একাধিক overseas recipient-কে পরিষেবা দেওয়া হলে নির্দিষ্ট পরিস্থিতিতে সেই মাসের একাধিক service export একটি EDF-এর মাধ্যমে ঘোষণা করা যেতে পারে।


EDF কোথায় জমা দিতে হবে?

Services other than software-এর ক্ষেত্রে EDF সংশ্লিষ্ট Authorised Dealer বা AD bank-এর মাধ্যমে জমা দেওয়ার ব্যবস্থা রয়েছে।


সহজভাবে বললে, যে ব্যাংকের মাধ্যমে আপনার বিদেশি payment receive হচ্ছে, সেই ব্যাংকের সঙ্গে বিষয়টি নিয়ে যোগাযোগ করতে হবে।

ব্যাংক EDF-এর তথ্য Export Data Processing and Monitoring System বা EDPMS-এ report করে।


EDF জমা দেওয়ার সময়সীমা কত?

নিয়ম অনুযায়ী service export-এর invoice যে মাসে তৈরি হয়েছে, সেই মাস শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে EDF জমা দেওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ।


উদাহরণ হিসেবে, কোনও service exporter যদি October 2026-এ service export-এর invoice তৈরি করেন, তাহলে সাধারণভাবে EDF জমা দেওয়ার সময়সীমা হবে 30 November 2026।

Services other than software-এর ক্ষেত্রে payment পাওয়ার তারিখের আগে বা সেই তারিখেও EDF জমা দেওয়ার সুযোগ থাকতে পারে।


Dollar payment হলেই কি শুধু এই নিয়ম?

না। বিষয়টি শুধু US Dollar-এর মধ্যে সীমাবদ্ধ নয়।

বিদেশি মুদ্রায় payment পাওয়া service export-এর ক্ষেত্রেও FEMA-র নিয়ম প্রযোজ্য হতে পারে। তাই আপনি Dollar, Euro, Pound বা অন্য কোনও foreign currency-তে payment পেলেও transaction-এর nature পরীক্ষা করা প্রয়োজন।


YouTube, Fiverr, Upwork বা বিদেশি platform থেকে আয় হলে?

এই জায়গাটিই অনেকের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।


যদি কোনও ব্যক্তি বিদেশি client বা entity-কে service দেন এবং সেই income service export হিসেবে গণ্য হয়, তাহলে নতুন FEMA framework প্রাসঙ্গিক হতে পারে।


YouTube AdSense, Upwork, Fiverr বা Meta-এর মতো platform-এর মাধ্যমে পাওয়া income-এর ক্ষেত্রে transaction-এর প্রকৃতি এবং payment arrangement দেখে সিদ্ধান্ত নিতে হবে সেটি FEMA-র service export reporting-এর আওতায় পড়ে কি না। তাই শুধু platform-এর নাম দেখে সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।


বিদেশ থেকে পাওয়া টাকা কতদিনের মধ্যে দেশে আনতে হবে?

নতুন নিয়মের অধীনে export proceeds-এর realisation এবং repatriation-এর ক্ষেত্রে ৯ মাসের সময়সীমা বজায় রাখা হয়েছে।


অর্থাৎ export invoice-এর বিপরীতে পাওনা অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে realise এবং India-তে repatriate করার বিষয়টি exporter-দের নজরে রাখতে হবে।


দেরি হলে কী হবে?

কোনও কারণে EDF জমা দিতে দেরি হলে exporter সংশ্লিষ্ট AD bank-এর কাছে extension-এর জন্য আবেদন করতে পারেন এবং দেরির কারণ জানাতে পারেন। ব্যাংক কারণ বিবেচনা করে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারে।


একটি সহজ উদাহরণ

ধরা যাক, কলকাতার একজন freelancer আমেরিকার একটি কোম্পানিকে digital marketing service দিলেন।


তিনি October 2026-এ ₹1,00,000-এর সমপরিমাণ service invoice করলেন এবং payment বিদেশ থেকে তাঁর ব্যাংক account-এ এল।


এক্ষেত্রে transaction-টি যদি FEMA অনুযায়ী service export হয়, তাহলে তাঁকে export value declaration এবং সংশ্লিষ্ট EDF reporting-এর বিষয়টি তাঁর AD bank-এর সঙ্গে নিশ্চিত করতে হবে।


অর্থাৎ শুধু ব্যাংকে টাকা চলে আসলেই বিষয়টি শেষ নয়। Invoice, payment এবং FEMA reporting-এর মধ্যে মিল থাকা গুরুত্বপূর্ণ।


Freelancer ও ছোট ব্যবসায়ীদের কী করা উচিত?

প্রয়োজনীয় তথ্য কী রাখবেন
Invoice Invoice number ও date
Client বিদেশি client-এর নাম ও details
Service কী পরিষেবা দেওয়া হয়েছে
Amount Invoice value
Currency USD/Euro/GBP ইত্যাদি
Payment Payment received-এর প্রমাণ
Bank যে AD bank-এর মাধ্যমে টাকা এসেছে
FEMA reporting EDF/প্রয়োজনীয় reporting-এর record


এতে পরবর্তীতে bank reporting, accounting এবং income-tax records মিলিয়ে দেখা সহজ হবে।


সাধারণ মানুষের জন্য কি নতুন নিয়ম?

এই নিয়ম মূলত cross-border export/import transactions-এর সঙ্গে যুক্ত। তাই শুধু দেশে থাকা সাধারণ savings account-এ টাকা জমা রাখা বা domestic transaction করার জন্য এই নিয়ম তৈরি হয়নি।


তবে বিদেশি client, overseas platform বা international service-এর সঙ্গে লেনদেন থাকলে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিত।


শেষ কথা

১ অক্টোবর ২০২৬ থেকে কার্যকর হওয়া নতুন FEMA framework-এর ফলে service exporters-এর reporting এবং documentation আরও গুরুত্বপূর্ণ হয়েছে। Freelancer, consultant, IT professional বা বিদেশি client-এর জন্য কাজ করা ছোট ব্যবসায়ীদের তাই নিজের AD bank-এর সঙ্গে যোগাযোগ করে EDF প্রয়োজন কিনা এবং কীভাবে জমা দিতে হবে তা নিশ্চিত করা উচিত।


বিশেষ করে নিয়মিত বিদেশি payment পাওয়া ব্যক্তিদের invoice, payment proof এবং bank records সঠিকভাবে সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ।


Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি। আপনার নির্দিষ্ট transaction FEMA-র service export হিসেবে গণ্য হয় কি না এবং EDF কীভাবে জমা দিতে হবে, সে বিষয়ে সংশ্লিষ্ট AD bank বা যোগ্য FEMA/tax professional-এর পরামর্শ নিন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)
3/related/default